January 22, 2022, 8:28 pm

চাহিদা বাড়ায় মদের উৎপাদন দ্বিগুণ করছে চুয়াডাঙ্গার দর্শনা কেরু এন্ড কোং

দৈনিক পদ্মা সংবাদ অনলাইন ডেস্ক।।

দেশে মদের চাহিদা বেড়ে যাওয়ায় উৎপাদন দ্বিগুণের পরিকল্পনা হাতে নিয়েছে একমাত্র রাষ্ট্রীয় মদ উৎপাদন ও বাজারজাতকরণ প্রতিষ্ঠান কেরু অ্যান্ড কোম্পানি বাংলাদেশ লিমিটেড।

এ বিষয়ে সংস্থার ব্যবস্থাপনা পরিচালক মো. মোশারফ হোসেন বলেন, দেশে কেরু থেকে উৎপাদিত বিভিন্ন ব্রান্ডের মদের ব্যাপক চাহিদা রয়েছে। তবে উৎপাদন সক্ষমতা থাকলেও চাহিদার তুলনায় কম উৎপাদন ও সরবরাহ করা হচ্ছে। চলতি বছর তারা চাহিদা অনুযায়ী মদের উৎপাদন ও সরবরাহ বাড়াতে চাচ্ছেন। সে অনুযায়ী কার্যক্রম শুরু হয়েছে।

তিনি বলেন, কেরুর কারখানায় উৎপাদন সক্ষমতার মাত্র ৫০ ভাগ মদ উৎপাদন ও সরবরাহ হচ্ছে। পুরো সক্ষমতা কাজে লাগিয়ে শিগগিরই উৎপাদনে যাওয়ার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

৮৩ বছরেরও বেশি পুরনো প্রতিষ্ঠানটির ৯টি ব্র্যান্ড রয়েছে। এগুলো হচ্ছে- ইয়েলো লেবেল মল্টেড হুইস্কি, গোল্ড রিবন জিন, ফাইন ব্র্যান্ডি, চেরি ব্র্যান্ডি, ইম্পেরিয়াল হুইস্কি, অরেঞ্জ কুরাকাও, জারিনা ভদকা, রোসা রাম ও ওল্ড রাম।

কেরু এন্ড কোং এর কর্মকর্তারা জানান, গত বছরের তুলনায় এ বছরের অক্টোবর-ডিসেম্বরে কেরুর উৎপাদিত মদের বিক্রি ৫০ শতাংশেরও বেশি বেড়েছে। এ বছরের অক্টোবরে, নভেম্বর ও ডিসেম্বরে যথাক্রমে ১৮ হাজার ৫৭৯, ১৯ হাজার ৪৪৬ এবং ২১ হাজার কেসেরও বেশি মদ বিক্রি করেছে কেরু। আর ২০২০-২১ অর্থবছরে কেরু মদ বিক্রি থেকে ১৯৫ কোটি টাকা লাভ করেছে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরির আরো সংবাদ:
BengaliEnglish